Skip to content Skip to footer

নিপা আক্তার

নিপার শখই নিপার পেশা


নিপা আক্তার (**) কখন ভাবতেই পারে নি তিনি একজন উদ্যোক্তা হবেন। বাংলাদেশের আর দশজন গৃহিনীর মত তিনিও বাসায় রান্নাবান্না সন্তানদের দেখাশোর পর টেলিভিশন দেখে, ঘুরে বেড়িয়ে সময় কাটাতেন। স্বামী, — সন্তানসহ ঢাকার মিরপুরে বসবাস। আর্থিক স্বচ্ছলতা ছিলো, স্বামী মংমনসিংহের একটি নামকরা রেষ্টেুরেন্টের সেইফ হিসেবে কর্মরত। সেই সুবাদে নিপাও রান্না করতো মন দিয়ে এবং মাঝে মাঝে আতœীয় স্বজনদের ডেকে খাওয়াতো। খাবার খেয়ে সকলেই প্রশংসা করতো। আজ নিপা সেই শখই নিপার পেশায় পরিণত হয়েছে।
নিপা বলে, আমার রান্নার প্রশংসাই আমাকে উদ্যোক্তা হতে সাহায্য করেছে। নিপা বলে,আমি চিন্তা করলাম রান্নাটা আর একটু ভালো করে শিখে বাসা থেকেই তা বিক্রি করলে কেমন হয়। আমার স্বামীও উৎসাহ দিয়েছিল। ব্যস, রান্নার প্রশিক্ষণ নিতে শুরু করলাম। প্রশিক্ষণ শেষ করার আগেই আতœীয়-স্বজন,মহল্লা থেকে খাবারের অর্ডার পেতে শুরু করলাম। আর খাবার সরবরাহ করে যখন টাকা পেতাম, নিজের কাছেই বিশ^াস হতো না যে এভাবেও রোজগার সম্ভব। আমার খুব আনন্দ হত এবং আমার উৎসাহ আরো বেড়ে যায় ভাল কিছু করার জন্য।
এভাবেই কেটে যাচ্ছিল। এবাইে একজন নিপা তার শখকে পেশায় পরিণত করেছে। ২০১৭ সালে তিনি তার উগ্যোগের একমাত্র কর্মী এবং স্বত্তাধিকারী। এভাইে নিজে নিচে ব্যবসা পরিচালনা করছিলেন। একদিন যোগাযোগ হয় বি’ইয়ার সাথে। নিপা বলে, এবার নিজেকে অন্যভাবে ভাবতে শুরু করি। বি’ইয়ার প্রশিক্ষন , ব্যবসা পরামর্শ আমাকে বিপণনে গুরুত্ব দিতে শিখিয়েছে। চিন্তা করি শুধুতো নিজের এলাকায় ব্যবসা করলে হবে না। ব্যবসা পরিকল্পনা আগে ছিলো না তা সুনির্দিষ্ট কোন চিন্তা বেশিক্ষণ মাথায় থাকতো না। এবার কর্পোরেট অফিস টার্গেট করে যোগাযােগ শুরু করি। অল্প দিনেই এর সফল পেতে থাকি। এখন আমার খাবারের দোকানে ৫ জন কর্মী আছে। সব ধরণের ফাস্ট ফুড আইটেমের গুণগতমান আমি নিজেই দেখাশোনা করি। বিভিন্ন কোর্পরেট অফিসের খাবার সরবরাহ করছি। কিভাবে বাড়ানো যায় তা আমি বি’ইয়া থেকে জেনেছি।
অতীতে নিপা তার স্বামীর উপর নির্ভরশীল ছিল কিন্তু এখন যা আয় করেন কতা দিয়ে পরিবারের কাজেই ব্যয় করেন আর ভবিষ্যতের জন্য সঞ্চয় করেন। তিনি বলেন, যে আমি শুধু টেলিভিশন দেখতাম আজ আমাকে টেলিভিশনে পরিবারের মানুষ এবং অন্যরা তেখে গর্বিত হয়। নিপা বাংলাদেশের দুটি সুনামধন্য টিভি চ্যানেলে রান্না বিষয়ক অনুষ্ঠান করেন।
নিপা এখন ব্যস্ত তার নিপাস পেষ্ট্রি এন্ড বেকারীকে একটি ব্র্যান্ডে পরিণত করার জন্য। সময়কে কাজে লাগিয়ে উদ্যোক্তা হওয়ার সুফল পাচ্ছেন নিপা।

Leave a comment